তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রন) অাইন কার্যকর (শেষ পর্ব) - অনলাইন মঠবা‌ড়িয়া সেবা

শিরোনাম

"সত্য প্রকা‌শে আমরা"

Post Top Ad

Wikipedia

সার্চ ফলাফল

২৮ মে, ২০১৯

তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রন) অাইন কার্যকর (শেষ পর্ব)




ধারা নং ৪ -কোন ব্যক্তি পাবলিক প্লেস বা পাবলিক পরিবহনে ধুমপান করতে পারবেন না।
পাবলিক প্লেস হচ্ছে -শিক্ষা প্রতিষ্ঠান,সরকারি, অাধা সরকারি,বেসরকারি ও স্বায়ত্বশাষিত অফিস,গ্রন্থাগার,লিফট,হাসপাতাল ও ক্লিনিক ভবন,অাদালত ভবন,বিমান বন্দর ভবন,সমুদ্র বন্দর ভবন, নৌ বন্দর ভবন,রেলওয়ে স্টেশন ভবন,বাস টার্মিনাল ভবন,ফেরি,সিনেমা হল,হাট বাজার,বিপনী ভবন,সরকারি ও বেসরকারি শিশু পার্ক,পাবলিক পার্ক,পাবলিক টয়লেট এবং সরকারি প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত স্থান সমূহ।

পাবলিক পরিবহণ হচ্ছে- মটর গাড়ি,বাস,মাইক্রোবাস,রেলগাড়ি,ট্রাম,জাহাজ,লঞ্চ,স্টীমার,যান্ত্রিক যানবাহন,উড়োজাহাজ ইত্যাদি।
ধারা নং ৪(২) যদি কোন ব্যক্তি পাবলিক প্লেস বা পাবলিক পরিবহনে  ধুমপান করেন তাহলে তিনি অনধিক  ৫০ টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন।পরবর্তীতে এ ধারা সংশোধন করে ১০০ টাকা উন্নীত করা হয়েছে।

ধারা নং ৫- তামাকজাত দ্রব্যর বিজ্ঞাপন নিষিদ্ধঃ
৫(১) সিনেমা হলে বা সরকারি ও বেসরকারি রেডিও এবং টেলিভিশন চ্যানেলে, ইমেইল, ইন্টারনেটে,টেলিকাস্টে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার, অালোকচিত্র প্রদর্শন বা শ্রুতিগোচর করতে পারবে না।
৫(২) বাংলাদেশের  প্রকাশিত কোন বই, ম্যাগাজিন, লিফলেট, হ্যান্ডবিল,বিলবোর্ড ও খবরের কাগজে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন মুদ্রণ ও প্রকাশ করা যাবে না।
৫(৩)  তামাকজাত দ্রব্য বিক্রয়ের উৎসাহ বা প্রলুদ্ধ করা যাবে না।
৫(৪) তামাকজাত দ্রব্য ব্যবহারে উৎসাহিত করা যাবে না।
এ বিধান কেহ লংঘন করলে অনুর্ধ ৩ মাস বিনাশ্রম কারাদন্ড বা অনধিক ১০০০ টাকা অর্থদন্ড বা উভয়দন্ডে দন্ডনীয় হবে।
ধারা নং ১৪- এ অাইনের অধীনে সকল অপরাধ অামলযোগ্য ও জামিনযোগ্য। কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা যথাঃ উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বা তাঁর সমমানের বা তদুর্ধ পদ মর্যাদার স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা এবং এতদসংশ্লিষ্ট দায়িত্ব পালনের জন্যে ক্ষমতাপ্রাপ্ত যেকোন কর্মকর্তা লিখিত অভিযোগ যেকোন ম্যাজিস্ট্রেট অাদালতে দায়ের করলে ম্যাজিস্ট্রেট বিচারের জন্যে গ্রহণ করবেন।

এ অাইনটির প্রয়োগ নেই।এটি কার্যকর করা হলে সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে এবং ধুমপান হ্রাস পাবে।এ অাইনটি কার্যকর করার জন্যে জনস্বার্থে মাননীয় প্রধানমন্ত্রীকে সবিনয়ে অনুরোধ করছি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন